Bartaman Patrika
দেশ
 

জওহরলাল নেহরুর কেন্দ্র ফুলপুরে
এবার মোদি বনাম অন্যদের লড়াই

 লখনউ, ১০ মে (পিটিআই): দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু জিতেছিলেন উত্তরপ্রদেশের ফুলপুর কেন্দ্র থেকে। একবার নয়, তিনবার— ১৯৫১, ১৯৫৭ এবং ১৯৬২ সালে। ১৯৬৪ সালে নেহরুর মৃত্যুর পর এই কেন্দ্র থেকে উপনির্বাচনে জেতেন তাঁর বোন বিজয়লক্ষ্মী পণ্ডিত।
বিশদ
সোপিয়ানে নিরাপত্তা বাহিনীর গুলিতে
খতম হরকত-উল মুজাহিদিন জঙ্গি

 শ্রীনগর, ১০ মে (পিটিআই): জম্মু ও কাশ্মীরের সোপিয়ানে নিরাপত্তা বাহিনীর গুলিতে খতম হরকত-উল মুজাহিদিন সংগঠনের এক জঙ্গি। পুলিস জানিয়েছে, সোপিয়ান জেলার হেরপোরা এলাকার রামনগরীতে জঙ্গি উপস্থিতির খবর পেয়ে শুক্রবার নিরাপত্তা বাহিনী তল্লাশি শুরু করে।
বিশদ

জয়পুরের হাসপাতালে আগুন

 জয়পুর, ১০ মে (পিটিআই): রাজস্থানের জয়পুরে শুক্রবার এক সরকারি হাসপাতালে আগুন লাগে। প্রশাসনিক সূত্রে খবর, ওই ঘটনায় ১২৫ জন রোগীকে অন্য জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তবে ওই ঘটনায় হতাহতের কোনও খবর মেলেনি বলে হাসপাতাল এবং দমকল সূত্রে খবর।
বিশদ

অযোধ্যা জমি মামলায় মধ্যস্থতাকারীদের
১৫ আগস্ট পর্যন্ত সময় দিল সুপ্রিম কোর্ট

 নয়াদিল্লি, ১০ মে (পিটিআই): অযোধ্যায় বিতর্কিত রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি মামলায় রায় দিল না সুপ্রিম কোর্ট। উল্টে মধ্যস্থতাকারীদের ১৫ আগস্ট পর্যন্ত সময় দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেছেন, মধ্যস্থতার প্রক্রিয়ায় কোনও শর্ট-কাট চায় না আদালত।
বিশদ

অধিকার আদায় ও মর্যাদার
লড়াইয়ে এলাহাবাদের আপ
প্রার্থী ভবানী মা

 নয়াদিল্লি, ৯ মে: কপালে বড় লাল টিপ। মাথায় লাল চেলি বাঁধা। গলায় রুদ্রাক্ষের মালা। পোশাকেও লাল আর গেরুয়ারই আধিক্য। একঝলক দেখলে আর পাঁচটা ‘ধর্মগুরু’র সঙ্গে তাঁর কোনও পার্থক্য চোখে পড়঩বে না। কিন্তু, হাতের বাহারি উল্কিগুলো দেখলে সেই ধারণা গুলিয়ে যাবে।
বিশদ

10th  May, 2019
গম্ভীরের বিরুদ্ধে ‘অপমানজনক’ প্রচারপত্র বিলির
অভিযোগ তুলে কেঁদে ফেললেন আপ প্রার্থী অতীশি

 নয়াদিল্লি, ৯ মে (পিটিআই): পূর্ব দিল্লি কেন্দ্রের বিজেপি প্রার্থী গৌতম গম্ভীরের বিরুদ্ধে প্রচারপত্রে ‘অশালীন ও অপমানজনক’ উক্তির অভিযোগ করলেন আপ প্রার্থী অতীশি। বৃহস্পতিবার এই অভিযোগ তুলে সাংবাদিক সম্মেলনে কেঁদে ফেলেন তিনি। যদিও বিজেপির তরফে অভিযোগ অস্বীকার করা হয়েছে।
বিশদ

10th  May, 2019
ওনার থেকে ভীতু ও দুর্বল
প্রধানমন্ত্রী জীবনে দেখিনি
মোদিকে তুলোধোনা প্রিয়াঙ্কার 

 প্রতাপগড় (উত্তরপ্রদেশ), ৯ মে (পিটিআই): ‘পয়লা নম্বর ভ্রষ্টাচারী’ মন্তব্যের রেশ এখনও কাটেনি। একদিন আগে ফের প্রয়াত প্রধানমন্ত্রীকে নিশানা বানিয়েছেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর অভিযোগ, পরিবার নিয়ে ছুটি কাটানোর জন্য যুদ্ধজাহাজ আইএনএস বিরাটকে ‘পার্সোনাল ট্যাক্সি’ হিসেবে ব্যবহার করেছিলেন রাজীব গান্ধী।
বিশদ

10th  May, 2019
‘পাঁচ বছরে কী কাজ করেছেন, সেটা বলুন’
‘পকোড়া’ ভাজার মন্তব্য টেনে এনে কর্মসংস্থান
ইস্যুতে প্রধানমন্ত্রীকে তুলোধোনা রাহুল গান্ধীর

 সিরসা (হরিয়ানা) ও বিনা (মধ্যপ্রদেশ), ৯ মে (পিটিআই): একদিন আগেই হরিয়ানায় প্রচার করে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। বৃহস্পতিবার সেই হরিয়ানার মাটি থেকেই মোদিকে তুলোধোনা করলেন রাহুল গান্ধী। এদিন সিরসায় এক জনসভা থেকে কংগ্রেস সভাপতির প্রশ্ন, পাঁচ বছরে কী কাজ করেছেন, সেটা বলুন। দেশকে কী দিয়েছেন, সেটা জানান।
বিশদ

10th  May, 2019
 ভোপালে ভোটের ময়দানে এবার
ধর্মযুদ্ধ দিগ্বিজয় ও সাধ্বী প্রজ্ঞার মধ্যে

 সমৃদ্ধ দত্ত, ভোপাল, ৯ মে: ভোপালে কী নতুন করে কুম্ভমেলা শুরু হল? এতকাল তো জানা ছিল হরিদ্বার, নাসিক, উজ্জয়িনী আর প্রয়াগই অমৃতস্বাদ পেয়েছিল পুরাণে! তার মধ্যে আবার ভোপাল কোথা থেকে এল? কিন্তু হবিবগঞ্জ, এমপিনগর, মালব্যনগর, ভারত টকিজ, গোবিন্দপুরার সর্বত্র হঠাৎ মাঝেমধ্যেই এত সাধুসন্ত, গেরুয়া পোশাকের চলমানতা, থেকে থেকে সন্ধ্যায় খোলকর্তাল সহযোগে আকাশ বিদীর্ণ করা জয় শ্রীরাম ধ্বনি কোথা থেকে হাজির হল?
বিশদ

10th  May, 2019
মাসুদ আজহার আন্তর্জাতিক সন্ত্রাসের
বিষয়, চীনের নয়: মোদি

 নয়াদিল্লি, ৯ মে: ভারতের দীর্ঘদিনের ঐকান্তিক প্রচেষ্টার জেরেই জয়েশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করা হয়েছে। চীনের দয়ায় নয়। বৃহস্পতিবার একটি সাক্ষাৎকার এই দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।
বিশদ

10th  May, 2019
পুরী, ভুবনেশ্বরে পানীয় জলের সরবরাহ স্বাভাবিক
করতে এগিয়ে এলেন কেন্দ্রাপাড়ার কলমিস্ত্রিরা

 কেন্দ্রাপাড়া (ওড়িশা), ৯ মে (পিটিআই): ফণী বিধ্বস্ত পুরী ও ভুবনেশ্বরে পানীয় জলের সঙ্কট মেটাতে সরকারের পুনর্গঠন কাজে হাত লাগালেন প্লাম্বাররা। ভিনরাজ্যে কর্মরতদেরও এ কাজে নিয়ে আসা হচ্ছে। বৃহস্পতিবার রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দপ্তর সূত্রে এমনই খবর পাওয়া গিয়েছে।
বিশদ

10th  May, 2019
রাঁচি থেকে ব্রহ্মাস্ত্র কর্পস স্থানান্তরের পর পানাগড় সেনাছাউনি পরিদর্শনে সেনাপ্রধান

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডোকা লা ইস্যুর পরে উত্তর-পূর্ব ভারত নিয়ে নয়া ভাবনাচিন্তা শুরুর কথা আগেই জানিয়েছে কেন্দ্র। সেব্যাপারে ইতিমধ্যে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নেওয়া হয়েছে। যদিও চীনও সীমান্তের ওপারে নিজস্ব পরিকাঠামোকে মজবুত করছে বলে সেনাবাহিনীর নিজস্ব গোয়েন্দা সূত্রে খবর।
বিশদ

10th  May, 2019
বায়ুসেনার বিমানগুলিকে নিজস্ব
ট্যাক্সি বানিয়ে ফেলেছেন মোদি

আইএনএস বিরাটের পাল্টা দিল কংগ্রেস

 নয়াদিল্লি, ৯ মে (পিটিআই): আইএনএস বিরাটের পাল্টা হিসেবে ভারতীয় বায়ুসেনার বিমান নিয়ে নরেন্দ্র মোদিকে পাল্টা তোপ দাগল কংগ্রেস। বুধবার নয়াদিল্লিতে এক নির্বাচনী জনসভায় প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে উদ্দেশ করে মোদি বলেছিলেন, ভারতীয় নৌবাহিনীর আইএনএস বিরাটকে ‘ব্যক্তিগত ট্যাক্সি’ হিসেবে ব্যবহার করেছিলেন তিনি। ‘এক নম্বর দুর্নীতিবাজ’-এর পর ফের রাজীব গান্ধীর উদ্দেশে করা মোদির এই মন্তব্য প্রবল বিতর্কের সৃষ্টি করে জাতীয় রাজনীতিতে। বিশেষত ভোটের বাজারে।
বিশদ

10th  May, 2019
নাগরিকত্ব ইস্যুতে রাহুল গান্ধীর বিরুদ্ধে
মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ৯ মে: রাহুল গান্ধীর নাগরিকত্ব ইস্যুতে আজ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ‘কিছু কোম্পানি তার কিছু ফর্মে রাহুল গান্ধীকে ব্রিটিশ বলে উল্লেখ করেছে। তার মানেই কি তিনি ব্রিটিশ হয়ে গেলেন?’ মন্তব্য করেই মামলা খারিজ করে দিলেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।
বিশদ

10th  May, 2019
শুরুতে রাজীব গান্ধী দুর্নীতিগ্রস্ত ছিলেন না, পরে
তিনি বফর্সে জড়িয়ে পড়েন: কাশ্মীরের রাজ্যপাল

 শ্রীনগর, ৯ মে (পিটিআই): রাজীব গান্ধী সম্পর্কে প্রধানমন্ত্রী মোদির ‘পয়লা নম্বর ভ্রষ্টাচারী’ মন্তব্য নিয়ে দেশজুড়ে শোরগোল চলছে। বিতর্কে নয়া মাত্রা দিলেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক। বৃহস্পতিবার তিনি বলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী শুরুর দিকে দুর্নীতিগ্রস্ত ছিলেন না। পরে কিছু লোকের প্রভাবে তিনি বফর্স কেলেঙ্কারি মামলায় জড়িয়ে পড়েন।
বিশদ

10th  May, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলায় মৃত্যু হল এক ভারতীয় বংশোদ্ভূত যুবকের। ঘটনাটি ঘটেছে লন্ডনের কাছে বার্কশায়ারের স্লাও এলাকায়। নিহত ওই যুবকের নাম ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নতুন কোচ হিসাবে স্প্যানিশ কোচ হোসে আন্তেনিও কিবু ভিচুনাকে বেছে নিল মোহন বাগান। ভারতে কাজ করার কোনও অভিজ্ঞতা না থাকলেও উয়েফা প্রো-লাইসেন্স আছে তাঁর। ছ’বছর পর সবুজ-মেরুনের দায়িত্বে আবার বিদেশি কোচ। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM